জাবির পিএইচডি নিম্নমানের : কৃষিমন্ত্রী

ঢাকা ২৮ অক্টোবর : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ডক্টর অব ফিলোসফির (পিএইচডি) কোনো মান নেই। বিশ্ববিদ্যালয়টির পিএইচডি ডিগ্রির মান এত নিচু, সেটা চিন্তাই করা যায় না। গতকাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে ‘জিএমও ক্রপস: পলিসি অ্যান্ড প্র্যাক্টিস ইন সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, জাবিতে কোর্স ওয়ার্ক নেই। সারা বছর (চার বছর) ছুটি নিয়ে ঘুরে বেড়ায়। তারপর জাবি থেকে একটা পিএইচডি ডিগ্রি দিয়ে দেয়। পিএইচডির কোনো মান নেই। আমার এত ভালো ধারণা ছিল জাবি সম্পর্কে। অথচ সেখানে যে পিএইচডি ডিগ্রির মান এত নিচু, সেটা চিন্তাই করা যায় না।

তিনি বলেন, আমাদের ছেলেমেয়েদের সবচেয়ে বড় সমস্যা কমিউনিকেশন স্কিল কম। কমিউনিকেশন নিয়ে কোনো পাঠ্যবিষয় না থাকায় তারা কমিউনিকেট করতে পারছে না। দ্যাটস ইজ এ সিরিয়াস প্রবলেম। ইংলিশ ইজ নট এ ল্যাংগুয়েজ। ইংলিশ ইজ এ ইনস্টু্রমেন্ট টু কমিউনিকেট।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নোবেল বিজয়ী রিচার্ড ডে রবার্ট। উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বেনজির আহমেদ। সমাপনী বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলাম।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।