ইউরোপকে তেল রপ্তানির নিশ্চয়তা দিতে হবে

ইরান ৯ নভেম্বর : ইরানের তেল রপ্তানির ব্যবস্থা নিশ্চিত করতে ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি। তিনি বলেছেন, পরমাণু সমঝোতা অনুযায়ী শুধু তেল রপ্তানিই নয় সেইসঙ্গে এর মাধ্যমে অর্জিত অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ইরানে আনার ব্যবস্থাও নিশ্চিত করতে হবে ইউরোপকে।

রাশিয়ার রাজধানী মস্কোয় পরমাণু অস্ত্র বিস্তার রোধ বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনের অবকাশে ইউরোপের প্রতি এ আহ্বান জানান আরাকচি। তিনি রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া সাক্ষাৎকারে বলেন, পরমাণু সমঝোতা রক্ষা করার কথা শুধু মুখে বললে হবে না এটি কার্যকরও করতে হবে।

আগামী বছর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে আরাকচি বলেন, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যে প্রার্থীই জয়ী হোক না কেন ইরানের সিদ্ধান্ত গ্রহণের ওপর তার কোনো প্রভাব পড়বে না।

ইউরোপীয়রা পরমাণু সমঝোতা বাস্তবায়ন করতে না পারলে ইরান এ সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত রাখার কাজ চালিয়ে যাবে। তবে ইরান পঞ্চম দফায় কি পদক্ষেপ নিতে যাচ্ছে এমন প্রশ্নের উত্তরে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সময়মতো তেহরান সে সিদ্ধান্ত নেবে।

মস্কোয় পরমাণু অস্ত্র বিস্তার রোধ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ৪০টি দেশ এবং জাতিসংঘ ও আইএইএ’সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।