১০ বছর পর ভেঙে যেতে পারে ব্রিটেন

ব্রিটেন ৯ নভেম্বর : ইপসোস মোরি জরিপ অনুযায়ী ১০ বছর পর ভেঙে যেতে পারে ব্রিটেন। যুক্তরাজ্য বা ব্রিটেন ভেঙে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির জনগণ। অর্ধেক ব্রিটিশ নাগরিক মনে করেন, ব্রিটেনের আজকের যে কাঠামো তা এক দশক পর আর নাও টিকে থাকতে পারে।

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে গণভোটের রায় যুক্তরাজ্যের ভেতরের ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের বন্ধনে টানাপোড়েন সৃষ্টি করেছে।

স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ড ভোট দিয়েছিল ইইউ-এ থাকার পক্ষে। আর ইংল্যান্ড এবং ওয়েলস ভোট দিয়েছিল এর বিপক্ষে। এরপর যুক্তরাজ্য ব্রেক্সিটের দিকে এগুতে থাকার সঙ্গে সঙ্গে স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডে স্বাধীনতা প্রশ্নে গণভোটের দাবি জোরদার হয়েছে।

স্কটল্যান্ড স্বাধীনতা প্রশ্নে গণভোট চায়। আর নর্দার্ন আয়ারল্যান্ড রিপাবলিক অব আয়ারল্যান্ডের সঙ্গে একত্রিত হতে চায়। ২০১৪ সালে স্বাধীনতা প্রশ্নে অনুষ্ঠিত গণভোটে অল্পের জন্য স্বাধীন হতে পারেনি স্কটল্যান্ড।

সম্প্রতি ইপসোস মোরি পরিচালিত জনমত জরিপে দেখা গেছে, ৫০ শতাংশ ব্রিটিশ নাগরিকই মনে করেন আগামী ১০ বছরে যুক্তরাজ্য তার এই অস্তিত্ব আর টিকিয়ে রাখতে পারবে না। ২০১৪ সালের তুলনায় এখন ৪৩ শতাংশ বেশি নাগরিক এমন ধারণা পোষণ করেছে।

আর মাত্র ২৯ শতাংশ নাগরিক বলেছেন, তারা এক দশকে যুক্তরাজ্য একইরকম থাকবে বলে মনে করেন। অথচ ২০১৪ সালে এ হার ছিল ৪৫ শতাংশ। দেশটিতে সংসদ নির্বাচনের আগে এ জরিপ প্রকাশ করা হলো।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।