ভারতের সঙ্গে আগে খারাপ সম্পর্ক ছিল না: পাকিস্তান

আন্তর্জাতিক ১০ নভেম্বর : ভারতের সঙ্গে সীমান্ত সহযোগিতা সত্ত্বেও ইসলামাবাদ এবং নয়াদিল্লির মধ্যে বর্তমানে জিরো পর্যায়ের যোগাযোগ রয়েছে। পাকিস্তানের কারতারপুর শহরে ভারতের শিখ পুণ্যার্থীদের জন্য সীমান্তের চেক পয়েন্ট খুলে দেয়ার যে পদক্ষেপ নিয়েছে ইসলামাবাদ তার আগ মুহূর্তে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী এ কথা বলেছেন।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ভারত এবং পাকিস্তানের মধ্যে বর্তমানে অন্ধকারাচ্ছন্ন সম্পর্ক রয়েছে। শাহ মেহমুদ কোরেশি বলেন, ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের পর ভারত এবং পাকিস্তানের মধ্যে এতটা খারাপ সম্পর্ক আর কখনো ছিল না। বর্তমানে কোন ব্যাক চ্যানেল নেই, আমরা দুই প্রতিবেশী দেশ যুদ্ধ করেছি, সম্পর্ক অনেক সময় খারাপ ছিল কিন্তু কখনো এতটা খারাপ ছিল না।

ভারত এবং পাকিস্তানের মধ্যে একটি চুক্তির আওতায় ভারতের শিখ সম্প্রদায়ের পুণ্যার্থীরা বিনা ভিসায় পাকিস্তানের কার্তারপুর শহর সফর করতে পারবেন। এ শহরে শিখ সম্প্রদায়ের প্রধান গুরু গুরু নানক মৃত্যু বরণ করেন।

কার্তারপুর সীমান্ত চুক্তিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘আঞ্চলিক শান্তির জন্য ইসলামাবাদের প্রতিশ্রুতির প্রমাণ বলে উল্লেখ করেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।