ময়মনসিংহ বিভাগ

করোনা পরীক্ষার একমাত্র ল্যাব বন্ধ

ভোরের বার্তা ১৯ জুন ২০২০ : ”করোনা ভাইরাস পরীক্ষার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাবের কার্যক্রম দুদিন ধরে বন্ধ রয়েছে”। ”ময়মনসিংহ বিভাগের চার জেলার রোগীর জন্য স্থাপিত ল্যাবের কার্যক্রম বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন সংশ্লিষ্টরা বলছেন, ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কারিগরি ত্রুটি দেখা দেয়ায় বুধবার থেকে কোনো নমুনা পরীক্ষা হয়নি”। ”শুধু দুদিন নয়, কবে নাগাদ এটি চালু হবে কেউ বলতে পারছে না”। ”পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত নমুনা পরীক্ষা বন্ধ থাকবে বলে নিশ্চিত করেছে সিভিল সার্জন কার্যালয়”। ”তাই বৃহস্পতিবার থেকে নতুন করে নমুনা সংগ্রহও বন্ধ রয়েছে”।

”ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম মসিউল আলম ভোরের বার্তা-কে জানান, কারিগরি ত্রুটি ও ভবিষ্যতে নতুন টেস্ট কিট আসছে, তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে”।

”এজন্য তিনি দুঃখ প্রকাশ করে বলেন, খুব অল্প দিনের মধ্যে এ সমস্যা সমাধান হয়ে যাবে”। ”নমুনা সংগ্রহ শুরু হলে সবাইকে জানানো হবে”। ”পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত হাসপাতালে নমুনা দিতে ভিড় না করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি”।

”ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. চিত্তরঞ্জন দেবনাথ ভোরের বার্তা-কে জানান, কারিগরি ত্রুটির কারণে গত বুধবার মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাব থেকে নমুনা পরীক্ষা সম্পন্ন হয়নি”। ”তাই গতকাল কোনো রিপোর্ট দেয়া সম্ভব হয়নি, আজ শুক্রবারও সম্ভব হবে না”। ”পুনরায় ল্যাব চালু হলে পরবর্তী সময়ে সঠিক রিপোর্ট দেয়া হবে”।

”ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাব সূত্রে জানা যায়, এ ল্যাবে ময়মনসিংহ বিভাগের চার জেলার নমুনা নিয়মিত পরীক্ষা করা হতো”। ”বায়োসেফটি লেভেল-২ পর্যায়ের এই ল্যাব ১ এপ্রিল চালুর পর প্রতিদিন দুটি মেশিনের মাধ্যমে সর্বোচ্চ ৭৫২টি নমুনা পরীক্ষা করা হতো”। ”এখন পর্যন্ত ২৪ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে”।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।