যমুনায় অবাধে চলছে মা মাছ নিধন

ভোরের বার্তা, টাঙ্গাইল ২১ জুন ২০২০ : ”টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে পানি বৃদ্ধির সাথে বেড়েছে মা মাছের সংখ্যা”। ”জেলেদের পাশাপাশি স্থানীয় মৎস্য শিকারীরা বিভিন্ন পন্থায় মাছ শিকার করছে যমুনা নদী থেকে”। ”এতে মা মাছগুলো ধরা পড়ছে বেশি”। ”যদিও মা মাছ নিধনের বিষয়ে কার্যকর কোন উদ্যোগ নেয়নি উপজেলা মৎস্য অফিস”।

”জানা গেছে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে”। ”এতে বিভিন্ন এলাকার মৎস্য খামার ও পুকুর তলিয়ে গিয়ে মাছগুলো যমুনা নদীতে চলে আসছে”। ”ঝাঁকে ঝাঁকে নদীতে চলে আসা এসব মানুষ শিকার করছে জেলে ও মৎস্য শিকারীরা”। ”এতে মা মাছ ধরা পড়ছে বেশি”। ”যদিও নদীতে এ সময়ে বিভিন্ন প্রজাতি মাছের প্রজনন ও বংশ বিস্তার করে এই মৌসুমে”। ”সম্প্রতি গত বৃহস্পতিবার রাতে উপজেলার খানুরবাড়ী এলাকার কয়েকজন মৎস্য শিকারী যমুনা নদী থেকে ২৬টি মা বোয়াল মাছ শিকার করে”।

”স্থানীয়রা জানায়, মা মাছ নিধনের আইনের প্রয়োগ না থাকায় যমুনা নদীর ভূঞাপুর অংশে বিভিন্ন এলাকার জেলে ও মৎস্য শিকারীরা মা মাছ ধরে নিধন করছে”।

”উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপেজলায় তালিকাভুক্ত ও কার্ডধারী প্রায় ১ হাজার ২’শ জেলে পরিবার রয়েছে”।

”উপজেলা মৎস্য কার্যালয়ের কর্মকর্তা ড. মো. হাফিজুর রহমান ভোরের বার্তা-কে জানান, এ উপজেলার যমুনা নদীর অংশে পানি বৃদ্ধিতে মা মাছগুলো অল্প পানিতে চলে আসছে”। ”শুধু ইলিশ মাছ ছাড়া সাধারণত আষাঢ় মাসে বিভিন্ন মা মাছ প্রজনন ও পোনা দেয়”। ”এসময়ে যেসব জেলেরা মাছ নিধন করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে”।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।