- ভোরের বার্তা - https://bhorerbarta.com -

‘নভেম্বরের মধ্যে স্কুল খোলা না গেলে অটো প্রমোশন পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা’

ভোরের বার্তা ডেস্ক : ‘স্কুলগুলো খুললে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে, তবে যদি নভেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব না হয়, তাহলে এ বছর বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না।’ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেছেন, করোনাভাইরাস পরিস্থিতে যদি নভেম্বরের মধ্যে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা না যায়, তাহলে শিক্ষার্থীরা অটোমেটিক্যালি পরবর্তী ক্লাসে প্রমোশন পাবে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নভেম্বর মাসের মধ্যে স্কুলগুলোতে শিক্ষা কার্যক্রম পুনরায় চালু করতে না পারলে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে অটমেটিক্যালি প্রমোশন দিতে হবে আমাদের।’

‘কীভাবে শিক্ষা কার্যক্রম শুরু করবে পারবে, সে ব্যাপারে একটি পরিকল্পনা তৈরি করার জন্য আমরা প্রতিষ্ঠানগুলোকে বলেছি,’ বলেন তিনি।

সচিব আরও বলেন, ‘স্কুলগুলো খুললে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে, তবে যদি নভেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব না হয়, তাহলে এ বছর বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না।’

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতিতে দেশে ১৭ মার্চ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সরকার ধারণকৃত ক্লাস সংসদ টেলিভিশন ও রেডিওতে সম্প্রচার শুরু করেছে। অবশ্য, বাড়িতে টেলিভিশন নেই বলে শেখার এ সুযোগ কাছে লাগাতে পারছে না, দেশে এমন শিক্ষার্থীর সংখ্যাও কম নয়।