‘ট্রাম্প নিরাপত্তা সংস্থাগুলোর সাংঘাতিক ক্ষতি করেছেন’

ভোরের বার্তা ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন নিরাপত্তা সংস্থাগুলোর সাংঘাতিক ক্ষতি করেছেন বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বিবিসির এক প্রতিবেদনে এ অভিযোগের তথ্য জানা যায়।

বাইডেন বলেন, “জাতীয় নিরাপত্তার জন্য যেসব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে, ট্রাম্প সেগুলোর মারাত্মক ক্ষতি হয়েছেন। এ কারণে জনগণকে সুরক্ষা দেওয়া কঠিন হয়ে পড়েছে।”

প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ফরেন পলিসি এইডের এক ব্রিফিং শেষে এ অভিযোগ করেন।

আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। কিন্তু ট্রাম্প এখনো পরাজয় মেনে নিতে পারেননি বলে মন্তব্য করেন বাইডেন।

নির্বাচনে জয়ের ৩ সপ্তাহের মধ্যে ট্রাম্প প্রশাসন বাইডেনকে কোনো তথ্য দেয়নি বলে অভিযোগ করে বাইডেন বলেন, “ক্ষমতা গ্রহণ প্রক্রিয়ায় অনেক বাধায় পড়তে হয়েছে। বর্তমান প্রশাসন থেকে আমাদের ট্রানজিশন টিমকে কোনো প্রয়োজনীয় তথ্য দিচ্ছে না।”

এটাকে বাইডেন ট্রাম্প প্রশাসনের ‘দায়িত্বহীনতা’ বলে আখ্যায়িত করেন।

অন্যদিকে বাইডেনের এ সমালোচনার পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ক্রিস্টোফার মিলার জানান, ক্ষমতা হস্তান্তরের জন্য তারা সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে কাজ করছেন।

ক্রিস্টোফার মিলার আরো জানান, এই পর্যন্ত বাইডেনের ট্রানজিশন টিমকে ৫ হাজারের বেশি পৃষ্ঠার তথ্যাদি দেওয়া হয়েছে। এ ছাড়া এ বিষয়ে বিভাগের ৪০০ বেশি কর্মকর্তার সঙ্গে ১৬৪ বার সাক্ষাৎকারের ব্যবস্থা করা হয়েছে।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।