জাতীয় সংগীত বদলে ফেললো অস্ট্রেলিয়া!

আন্তর্জাতিক ডেস্ক : আদিবাসীদের অধিকার আর ঐতিহ্যের স্মরণে জাতীয় সংগীতে পরিবর্তন এনেছে অস্ট্রেলিয়া। ‘এডভান্স অস্ট্রেলিয়া ফেয়ার’ অর্থাৎ সমঅধিকারের দেশ অস্ট্রেলিয়াকে সামনে এগিয়ে নিয়ে যাও – এই গানের দ্বিতীয় লাইনটি বদলে যুক্ত করা হয়েছে নতুন একটি বাক্য। আগে এই গানের দ্বিতীয় লাইন ছিল “ফর উই আর ইয়ং এন্ড ফ্রি” অর্থাৎ “আমরা নবীন ও স্বাধীন”। কিন্তু অনেকেই অভিযোগ তোলেন – এই লাইনটি অস্ট্রেলীয়দের ঐতিহ্যকে সঠিকভাবে উপস্থাপন করতে পারছে না। কেননা, ‘ইয়ং এন্ড ফ্রি’ বললে অনেকেই মনে করেন এটি একটি নতুন জাতি।

ব্রিটিশ উপনিবেশিক শাসন শেষ হওয়ার বহু আগে থেকেই অস্ট্রেলিয়া আদিবাসীদের আধিপত্য ছিল। তাদের ঐতিহ্য আর সংস্কৃতি এখনও দেশের আনাচে কানাচে ছড়িয়ে আছে। তাই অনেক অস্ট্রেলীয় মনে করেন ‘আমরা নবীন ও স্বাধীন’ বললে এটি তাদের অতীতকে যথাযথ সম্মান জানাচ্ছে না।

সমালোচনার কারণে এবার অস্ট্রেলিয়া তাদের জাতীয় সংগীত থেকে দ্বিতীয় লাইনটিকে বাদ দিয়েছে। এর জায়গায় যুক্ত হয়েছে “উই আর ওয়ান এন্ড ফ্রি” অর্থাৎ আমরা ঐক্যবদ্ধ ও স্বাধীন জাতি। ইংরেজি ‘ওয়ান’ শব্দটি ঐক্যের পাশাপাশি সমঅধিকারও প্রকাশ করে। তাই জাতীয় সংগীতে এই লাইনটি যুক্ত হওয়ায় দেশের ভাবমূর্তি রক্ষা হয়েছে বলেই মনে করছেন সবাই।

সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকার সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, “আধুনিক অস্ট্রেলিয়া অনেকের চোখেই নতুন কিছু। তবে আমাদের জাতীয়তা আর ঐতিহ্যের ইতিহাস বহু পুরনো। আদিবাসীদের অধিকার আর সম্মানকে সবসময় অগ্রাধিকার দিতে হবে। তাই আমি মনে করি নতুন সংশোধনী আমাদের জাতীয় সঙ্গীতকে আরও সমৃদ্ধ করেছে।”

অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত ১৪০ বছরের পুরনো। এর আগে ব্রিটিশ উপনিবেশ থাকাকালীন “গড সেভ দ্য কুইন” নামে তাদের আরেকটি জাতীয় সঙ্গীত ছিল। নতুন বছরে নতুন জাতীয় সঙ্গীত নিয়ে সবাই উচ্ছ্বসিত হলেও অনেকে একে বাড়াবাড়িও বলছেন। যদিও সর্বসম্মতিক্রমে গৃহীত এই পরিবর্তন মেনে পহেলা জানুয়ারি থেকে সবখানে অস্ট্রেলীয়দের জাতীয় সঙ্গীতের এই নতুন সংস্করণ গাইতে হবে।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।