আগামীকাল রুশ বিপ্লবের মহানায়ক লেনিনের ৯৭তম মৃত্যুবার্ষিকী

আগামীকাল রুশ বিপ্লবের মহানায়ক লেনিনের ৯৭তম মৃত্যুবার্ষিকীপ্রেস বিজ্ঞপ্তি : আগামীকাল (২১ জানুয়ারি) বৃহস্পতিবার রুশ বিপ্লবের মহানায়ক সোভিয়েত রাশিয়ার প্রথম রাষ্ট্রপ্রধান ভøাদিমির ইলিচ লেনিনের ৯৭ তম মৃত্যুবার্ষিকী। ১৯২৪ সালের আজকের এই দিনে পরলোকগমন করেন তিনি। লেনিনের ৯৭ তম মৃত্যুবার্ষিকী স্মরণে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব। কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেল ৩টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট রাজশাহী প্রেসক্লাব চত্বরে এক স্মরণ সমাবেশ অনুষ্ঠিত হবে।

রাজশাহী প্রেসক্লাব ও স্মৃতি পরিষদের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় অনুষ্ঠিত এ সমাবশে ঢাকা থেকে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখবেন রাশিয়ার লমনোভস্কি স্টেট ইউনিভার্সিটির প্রাক্তন কৃতি শিক্ষার্থী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান।

সমাবেশে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখবেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য ও স্মৃতি পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। বিশেষ অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন রাশিয়ার লমনোভস্কি স্টেট ইউনিভার্সিটির প্রাক্তন কৃতি শিক্ষার্থী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখবেন শহীদ লেফটেনেন্ট সেলিম মঞ্চ রাজশাহীর সভাপতি প্রকৌশলী শামসুল আলম, স্মৃতি পরিষদের সহঃ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলী বরজাহান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, সালাউদ্দীন মিন্টু, রাকসুর সাবেক ভিপি রাগিব আহসান মুন্না, রাজশাহী বারের সাবেক যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট সিরাজী শওকত সালেহিন এলেন প্রমূখ।

উল্লেখ্য, মার্কসবাদী রুশ বিপ্লবী এবং কমিউনিস্ট রাজনীতিবিদ ভøাদিমির ইলিচ লেনিন ১৮৭০ সালের ২২শে এপ্রিল জার শাসিত রাশিয়ার সিমবির্স্ক শহরে জন্মগ্রহণ করেন। লেনিনের প্রকৃত নাম ছিল ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ। ভোলগা নদীর তীরবর্তী সিমবির্স্ক নামক ছোট শহরটি রাজধানী সেন্ট পিটার্সবার্গ থেকে ১,৫০০ মাইল দুরত্বে অবস্থিত ছিল। তার পিতা ল্যা নিকোলয়েভিচ্ উলিয়ানভ ছিলেন একজন বিদ্যালয় পরিদর্শক এবং গণতন্ত্রবাদ-এর কট্টর সমর্থক। লেনিনের মা মারিয়া আলেক্সান্ড্রাভনা উলিয়ানভা ছিলেন এক প্রথিতযশা চিকিৎসকের বিদুষী কন্যা এবং একজন বিশিষ্ট শিক্ষিকা। মাত্র ১৫ বছর বয়সে বাবাকে হারালেও থেমে যাননি লেনিন। পিতামাতা-র বিচার বিবেচনা, লেনিন এবং তার ভাইবোনদের মধ্যে গভীর ভাবে প্রভাব বিস্তার করেছিল। তার দাদা আলেক্সান্ডারকে জার হত্যার ষড়যন্ত্রের অপরাধে ফাঁসি দেয়া হয়। বিপ্লবী অ্যানা ইলিচনিনা ছিলেন লেনিন-এর বোন এবং সহযোদ্ধা।

অক্টোবর এবং মহান নভেম্বর বিপ্লবে বলশেভিকদের প্রধান নেতা ছিলেন। তিনি সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রপ্রধান। তার প্রশাসনের অধীনে, রাশিয়া এবং তারপরে বৃহত্তর সোভিয়েত ইউনিয়ন রাশিয়ার কমিউনিস্ট পার্টি দ্বারা পরিচালিত একপার্টির সাম্যবাদী রাষ্ট্র হয়ে ওঠে। মাত্র ৫৪ বছর বয়সে পরপারে পাড়ি জমান মহান এই রাজনীতিক।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।