জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতআন্তর্জাতিক ডেস্ক: ভারতের ভূমিকম্প অনুভূত হওয়ার পরদিনই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব এশিয়ার দেশ জাপান। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭ দশমিক ৩।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১১টা ৮ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ৮ মিনিট) দেশটির পূর্বাঞ্চলীয় উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, শক্তিশালী এই কম্পনের উৎপত্তিস্থল ছিল উপকূলীয় শহর নামি থেকে ৭৩ দশমিক ৯ কিলোমিটার উত্তর-পূর্বে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫৭ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর বেশ কয়েক দফায় পরাঘাত অনুভূত হয়েছে।

আন্তর্জাতিক মিডিয়াগুলো জানায়, ভূমিকম্পে অন্তত ৩০ জন আহত হয়েছে ও বিভিন্ন সড়কে ভূমিধস হয়েছে। ফুকুশিমার স্থানীয় সরকারের এক কর্মকর্তা মিকিহিরো মেগুরো ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা তথ্য সংগ্রহে দ্রুত কাজ করছি। তারপরও বিস্তারিত জানানোর মতো তথ্য এখন পর্যন্ত আমাদের কাছে নেই। জাপানের সরকারি সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, ভূমিকম্পটি শক্তিশালী হলেও এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। ক্ষতিগ্রস্তদের সুরক্ষা দিতে উদ্ধার অভিযান শুরু হয়েছে।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।