রাজশাহীতে নিরাপদ খাদ্য নিশ্চিতের দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি : রাজশাহীতে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্য উৎপাদন ও বাজারজাত পর্যন্ত সকল পর্যায়ে খাদ্যের মান পরীক্ষা ব্যবস্থা স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন বেসরকারি সংস্থা জনউদ্যোগ। আজ মঙ্গলবার বিকেল ৪ টায় রাজশাহী নগরীর আলুপট্টির জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট কার্যালয়ে জনউদ্যোগ রাজশাহীর আহবায়ক মুক্তিযোদ্ধা কলামিস্ট প্রশান্ত কুমার সাহা’র সভাপতিত্বে ও সদস্য সচিব শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ জুলফিকার আহমেদ গোলাপ’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সেক্টরকমান্ডার্স ফোরাম রাজশাহী মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, আদিবাসী নেতা আনদ্রিয়াস বিশ্বাস, অনিল রবিদাস, জয় খ্রীষ্টফার বিশ্বাস, সাংস্কৃতিক কর্মী
তরুণ কুমার ধর, সুবোধ কবিরাজ, শিউলি মার্ডি প্রমুখ।

এ সময় সাংবাদিক সহ রাজশাহীর বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সামনে বক্তারা, খাবার উৎপাদনের প্রথম ধাপ, অর্থাৎ জমিতে বীজ বপন থেকে শুরু করে সর্বশেষ ধাপ অর্থাৎ ভাতের থালা পর্যন্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্য উৎপাদন ও বাজারজাত পর্যন্ত সকল পর্যায়ে খাদ্যের মান পরীক্ষা ব্যবস্থা স্থাপনের দাবিতে খাদ্য উৎপাদন ও বাজারজাত পর্যন্ত সকল পর্যায়ে খাদ্যের মান পরীক্ষা ব্যবস্থা স্থাপনের জোর দাবি জানান।

তারা বলেন, বাংলাদেশে প্রতিদিন ১৬ কোটি মানুষ কমপক্ষে ৩২ কোটি বার খাদ্য গ্রহন করছে । এতে প্রতিদিন খরচ ২৪০০ কোটি টাকা। দেশে বর্তমানে ১৫ লক্ষ খাদ্য ব্যবসায়ী আছে। খাদ্য উৎপাদন, সংরক্ষণ, পরিবহন, বিপনন, পর্যন্ত বিপুল সংখ্যক মানুষ সম্পৃক্ত। মানুষের সচেতনতার অভাব ও অজ্ঞতা এবং কিছু মানুষের অসৎভাবে অধিক লাভবান হবার অশুভ প্রয়াসে নিরাপদ খাদ্য হতে মানুষ বঞ্চিত হচ্ছে।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে বাংলাদেশে ১৮ টি সংস্থা ; যেমন সিটি কর্পোরেশন, পৌরসভা ইত্যাদি কাজ করছে। ৭১ টি আদালত আছে। কার্যক্রম দেখভাল করার জন্য খাদ্য মন্ত্রণালয়ের অধীনে ১ জন চেয়ারম্যান সহ ৫ সদস্যের “বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ” নামে একটি কমিটি ২০১৩ সালে গঠন হয়েছে। এই কর্তৃপক্ষের দায়িত্ব হলো খাদ্য উৎপাদন,পরিবহন, সংরক্ষণ, বিপনন পর্যন্ত তদারকি করা,মামলার অগ্রগতি পর্যবেক্ষণ করা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।