এলেঙ্গাতে চলছে দুই দিনব্যাপী বর্ষবরণ ও বৈশাখী মেলা

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গাতে প্রতি বছরের ন্যায় শুরু হয়েছে দুই দিনব্যাপী বর্ষবরণ ও বৈশাখী মেলা। বাংলা সন ১৪২৫ বরণ উপলক্ষ্যে এলেঙ্গা সাধারণ পাঠাগারের আয়োজনে সরকারি শামসুল হক কলেজ মাঠে এ বর্ষবরণ ও বৈশাখী মেলা অনুষ্ঠিত হচ্ছে।

উদপাযন পরিষদের প্রধান উপদেষ্ঠা আনোয়ার হোসেন মোল্লা ও আহ্বায়ক আনোয়ারুল কবীর জানান, বাঙালি ও বৈশাখী মেলা একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বাঙালি তার নিজস্ব জাতিসত্তার অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য যতগুলো উৎসব পালন করে তার মধ্যে বৈশাখবরণ বা বাংলা সনকে বরণ অন্যতম। বৈশাখ বরণের সঙ্গে যে অনুষ্ঠানটি অঙ্গাঙ্গিভাবে জড়িত, তা হলো আমদের ঐতিহ্যবাহী বৈশাখী মেলা। আর এ কারণেই প্রতিবছরের ন্যায় এবারো এলেঙ্গাতে দুই দিনব্যাপী বর্ষবরণ উৎসব ও বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।

শনিবার সকালে দুই দিনব্যাপী বর্ষবরণ ও বৈশাখী মেলার উদ্বোধন করেন এলেঙ্গা পৌরসভার নব-নির্বাচিত মেয়র নূর-এ-আলম সিদ্দিকী। পরে কলেজ প্রাঙ্গন থেকে একিট মঙ্গল শোভাযাত্রা বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার কলেজ প্রাঙ্গণে এসে শেষ হয়। শোভাযাত্রায় অংশগ্রহন করেন এফবিসিসিআইয়ের পরিচালক আবু নাসের, উদযাপন পরিষদের প্রধান উপদেষ্ঠা আনোয়ার হোসেন মোল্লা, আহ্বায়ক আনোয়ারুল কবীর, যুগ্ম সচিব বাবর আলী তালুকদার, কাশীনাথ মজুমদার পিংকু, এলেঙ্গা প্রেসক্লাবের সভাপতি দাশ পবিত্র, সাধারণ সম্পাদক মোল্লা মুশফিকুর মিল্টন, নব-নির্বাচিত কাউন্সিলর বরকত আলী, এলেঙ্গা বাজার বণিক সমিতির সম্পাদক দুলাল হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। এরপর গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। বিকেলে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী। উদযাপন পরিষদের আহ্বায়ক আনোয়ারুল কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. লিয়াকত আলী, এলেঙ্গা পৌরসভার সাবেক মেয়র মো.শাফি খান, বাংড়া ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান হাসমত আলী। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকেবন এফবিসিসিআইয়ের পরিচালক আবু নাসের ।

মেলার দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশ বরেণ্য অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।