জার্মানির মসজিদে মাইকে আজান নিষিদ্ধ !

ভোরের বার্তা ০৩ ফেব্রুয়ারি, ডেস্ক:

জার্মানির উত্তর-পশ্চিমের একটি মসজিদে জুমার নামাজের জন্য মাইক কিংবা লাউড স্পিকারে আজান দেওয়া নিষিদ্ধ করেছে স্থানীয় একটি আদালত। মসজিদ থেকে প্রায় এক কিলোমিটার দূরে বসবাসরত এক খ্রিস্টান দম্পতির আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই নিষেধাজ্ঞা দেয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, জেলসেনক্রিসেন প্রশাসনিক আদালত দেখেছে যে, ২০১৩ সালে ওয়ের-এরকেন্সচবিক শহরের মুসলমানদের করা আবেদন (মসজিদ সংক্রান্ত) যথাযথভাবে খতিয়ে দেখা হয়নি (তাই হয়তো সে সময় অনুমোদন দেওয়া হয়)।তবে আদালতের এক মুখপাত্র শুক্রবার বলেছেন, মুসলমানদের নতুন করে আবেদন করতে কোনো বাধা নেই।

অভিযোগে ওই দম্পতি বলেছেন, মাইকে যখন নামাজের জন্য ডাকা (আজান) হয় তখন তাদের ধর্মীয় অধিকার লঙ্ঘন হয়।

প্রসঙ্গত, ২০১৫ সালে ইরাক, সিরিয়া ও অন্যান্য দেশ, বিশেষত মুসলিম দেশ থেকে শরণার্থীদের জার্মানি যাওয়ার কারণে দেশটির অনেক এলাকাতেই মুসলিম ও অভিবাসনবিরোধী মানসিকতা বেড়েছে। এ পর্যন্ত দেশটিতে প্রায় ১০ লাখ শরণার্থী আশ্রয় নিয়েছে।

মসজিদটির শীর্ষ কর্মকর্তা হুসেইন তার্গুত বলেছেন, আদালতের সিদ্ধান্ত তাদের হতাশ করেছে।

তিনি বলেন, ‘নামাজের জন্য যে আজান দেওয়া হয় তা মাত্র দুই মিনিটি স্থায়ী হয়। তাও আবার সপ্তাহে একদিন এবং শুধু বেলা ১টার দিকে। আমাদের তো আরো জার্মান প্রতিবেশী আছে, যারা মাত্র ১০ মিটার দূরে থাকে, তারা তো কখনও অভিযোগ করেনি।’

তবে তাৎক্ষণিকভাবে শহর কর্তৃপক্ষের মন্তব্য পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।