বাজারে চড়া মূল্য থাকায় টাঙ্গাইলে লেবু চাষীদের মুখে হাসি

টাঙ্গাইল বিশেষ প্রতিনিধি ঃ

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় লেবুর বাজারে চড়া মূল্য থাকায় চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে। প্রায় ১০ থেকে ১২ বছর আগে উপজেলার ফাজিলহাটি ইউনিয়নের পুটিয়াজানির বিস্তৃত এলাকা জুড়ে কৃষক তাদের জমিতে লেবু চাষ করে আসছে। যার ফলশ্রুতিতে বর্তমানে পুটিয়াজানি এখন লেবুর গ্রাম হিসেবে পরিচিতি লাভ করেছে। সেজন্য পুটিয়াজানি গ্রামে প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত লেবুর হাট বসে। ওই হাটে দেশের বিভিন্ন জেলা থেকে পাইকার’রা আসে লেবু কিনতে । চলতি মৌসুমে লেবুর বাজারে চাহিদা বেশি হওয়ায় হাটে ক্রেতাদের সমাগম বেশি দেখা যায় ।

 

জানা গেছে, চলতি মৌসুমে প্রতি মন লেবু ৬/৭ শ’ টাকা হারে বিক্রি করা হচ্ছে । হিসাব করে দেখা যায় লেবুর ধরন অনুযায়ি প্রতিটি লেবুর ৫ টাকা থেকে সাড়ে ৮ টাকা হারে বিক্রি হচ্ছে । গত বন্যায় অনেক লেবু বাগানের ক্ষতি হওয়ায় বাজারের চাহিদা মেটাতে পারছে না চাষীরা ।

লেবু চাষী শাহাদত হোসেন জানায়, বন্যায় লেবু বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে । সে জন্য মৌসুমের শুরুতেই লেবু বাজার মূল্য বেশি, এ ছাড়া এ অঞ্চলের লেবু সারা দেশে বেশ জনপ্রিয়তা রয়েছে । নাল্লাপাড়া গ্রামের শামীম আল মামুন মিলটন জানায়, পুটিয়াজানি গ্রামে লেবু চাষ করা দেখে তিনি ৫ একর জমিতে বাগান করেন ২০১০ সালে । আর গতবারের তুলনায় এ বছরে লেবু দাম তুলনামূলক ভাবে বেশি হওয়া আমি খুব খুশি । এছাড়া দাম বেশি পেয়ে সন্তোষ প্রকাশ করেন লেবু চাষীরা । লেবু চারা একবার রোপন করা হলে ৩ বছর পর থেকে পূর্ন ফল দেয়া শুরু করে । একটি লেবু গাছ প্রায় ১৭ বছর পর্যন্ত ফল দেয় ।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় প্রায় ৮০০ হেক্টর জমিতে লেবু বাগান করা হয়েছে । উপজেলার পুটিয়াজানি গ্রামে সবচেয়ে বেশি বাগান থাকায় ওই গ্রামে প্রতিদিন লেবু হাট বসে । এ অঞ্চলে এলাচি জাতের লেবু বেশি চাষ করা হয়েছে । সারা দেশেই এ লেবু জনপ্রিয়তা রয়েছে । কম বিচি সুগন্ধ আঁশযুক্ত, এবং লেবুতে প্রচুর পরিমানে রস রয়েছে, সে কারনে যে কেউ সহজে পছন্দ করেন ।

উপজেলা কৃষি কর্মকর্তা কানিজ সুরাইয়া সুলতানা জানান, উপজেলায় প্রায় ৮০০ হেক্টর জমিতে লেবু চাষ করা হয়েছে । সুগন্ধযুক্ত রসালো আঁশ ও স্বল্প বিচি লেবুর অন্যতম বৈশিষ্ট । সে কারনে এ অঞ্চলের লেবুর চাহিদা রয়েছে । বর্তমানে এ অঞ্চলের লেবু দেশ ও বিদেশে বিক্রি হচ্ছে । লাভজনক হওয়ায় দিন দিন এ অঞ্চলে লেবু চাষের প্রসার বৃদ্ধি পাচ্ছে।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।