লামায় খাল খনন প্রকল্পের কাজ শুরু

বাংলাদেশ পানি উন্নয়ন বোডের (বাপাউবো) অর্থায়নে বান্দরবানের লামা পৌরসভার মধুঝিরি খাল পুনঃখনন প্রকল্পের শুরু হয়েছে। বাপাউবো বান্দরবান পওর বিভাগের অর্থায়নে ৯৫ লক্ষ ২৮ হাজার টাকা ব্যয়ে ৩.৮০০ কিলোমিটার এই মধুঝিরি খালটি খনন করা হবে। বুধবার (২৬ ডিসেম্বর) বেলা ১১টায় পৌরসভার নুনারঝিরিস্থ খাল পাড়ে উন্নয়ন কাজের উদ্বোধন উপলক্ষে প্রকল্পের পরিচিত সভা অনুষ্ঠিত হয়।

শত বর্ষের ডেল্টা প্যান্ট সামনে রেখে “৬৪ জেলায় ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প (১ম পর্যায়)” এর অধিনে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। সারাদেশে বন্যা ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিপর্যয় থেকে নিরাপত্তা নিশ্চিত, পানির নিরাপত্তা ও পানি ব্যবহারে অধিকত দক্ষতা বৃদ্ধি, সমন্বিত ও টেকসই নদী অঞ্চল এবং মোহনা ব্যবস্থাপনা গড়ে তোলা, জলাভূমি এবং বাস্তুতন্ত্র সংরক্ষণ এবং যথোপযুক্ত ব্যবহার, আন্ত দেশীয় পানি সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য কার্যকর প্রতিষ্ঠান ও ন্যায়সঙ্গত সুশাসন গড়ে তোলা, ভূমি ও পানি সম্পদের সর্বোত্তম সমন্বিত ব্যবহার নিশ্চিত করতে এই ৬টি সুনিদিষ্ট লক্ষ্য নিয়ে সরকার ৬৪ জেলায় এই প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্প পরিচিতি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি। সভাপতিত্ব করেন, বাপাউবো বান্দরবানের নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (সিএসএডব্লিউএমপি) এর প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার আমান উল্লাহ, পানি সম্পদ পরিকল্পনা সংস্থার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আলমগীর, লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন সহ প্রমূখ। এসময় আরো প্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের, প্রতিনিধি লামা পৌরসভার কাউন্সিলর ও কর্মকর্তা সহ স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।